‘কোহলি কৌশলী অধিনায়ক নন’

ভারত অধিনায়ক বিরাট কোহলির প্রশংসা করলেও ক্যাপ্টেন কোহলিকে কৌশলী অধিনায়ক বলতে নারাজ অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্ন। তিনি জানান, বিরাট দলের সেরা নেতা হতে পারেন, কিন্তু কৌশলের বিচারে সেরা নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন এবং অস্ট্রেলিয়ার টিম পেইন।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি অনলাইনকে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়ার্ন অধিনায়কত্ব নিয়ে নিজের ভাবনাটা জানিয়েছেন। বলেছেন, অধিনায়কত্ব, অধিনায়কত্বের কৌশল আর দলের ভালো নেতার মধ্যে পার্থক্য আছে, ‘আমি মনে করি কোহলি ভারতীয় দলের দারুণ এক নেতা। কিন্তু নেতৃত্ব, নেতৃত্বের কৌশল আর দলের ভালো নেতার মধ্যে পার্থক্য আছে।

আমি কোহলির দারুণ ভক্ত। আমি মনে করি সে ক্রিকেট খেলাটার জন্য দারুণ একজন প্রতিনিধি, দলকে নেতৃত্বও দেয় চমৎকার। টিম পেইন কিংবা কেন উইলিয়ামসনও কৌশলগত দিক দিয়ে ভালো অধিনায়ক। তবে আমি মনে করি কৌশলগত দিক দিয়ে কে সেরা এটা আলাদা করা খুব মুশকিল। তবে আমি মনে করি “দলীয় নেতা” হিসেবে নিঃসন্দেহে কোহলি অনেকটাই এগিয়ে।’

বিশ্বকাপ সামনেই। কিন্তু এবারের বিশ্বকাপের ফেবারিট কে! ওয়ার্নের মতে ভারত অবশ্যই। তবে সঙ্গে থাকছে ইংল্যান্ডও। নিজেদের মাটিতে খেলা বলেই। কিন্তু অস্ট্রেলীয় কিংবদন্তি নিজের দেশ অস্ট্রেলিয়াকেও একেবারে তুড়ি মেরে উড়িয়ে দেননি, ‘আমি মনে করি বিশ্বকাপে ভারত আর ইংল্যান্ড ফেবারিট। এই দুটি দল অনেক দূর যাবে।

যদি নির্বাচকেরা ঠিক দলটি নির্বাচিত করতে পারে, যদি স্টিভ স্মিথ আর ডেভিড ওয়ার্নার দলে ফিরতে পারে। ভালো খেলতে মুখিয়ে থাকা এই দুজনের সঙ্গে যদি মার্কাস স্টইনিস, শন মার্শ, মিচেল স্টার্ক, প্যাট কামিন্সরা ভালো করতে পারে, তাহলে অস্ট্রেলিয়া অনেককেই চমকে দিতে পারে। আমি মনে করি অস্ট্রেলিয়া সেমিতে উঠবে বিশ্বকাপে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + 16 =

shares