গ্রুপপর্বের দুই ম্যাচ শেষে গ্রুপ ‘এইচ’ এর পয়েন্ট টেবিলের অবস্থা ও সমীকরণ

ইতোমধ্যে দুটি করে ম্যাচ শেষ হয়েছে সবদলের। কিছু দল নিশ্চিত করে ফেলেছে নকআউট পর্ব, আর কিছু দল এখনো আটকে রয়েছে জটিল সমীকরণে। আর সবচেয়ে জটিল সমীকরণে রয়েছে গ্রুপ ‘এইচ’।

আজ দেখে নেয়া যাক গ্রুপ ‘এইচ’ এর পয়েন্ট টেবিলের অবস্থা ও সমীকরণ।

দল ম্যাচ জয় হার ড্র গোল ব্যবধান পয়েন্ট
জাপান
সেনেগাল
কলম্বিয়া
পোল্যান্ড -৪

জাপান : এশিয়ার প্রতিনিধি জাপান সবাইকে চমকে দিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠার ব্যাপারে অনেকটাই আশাবাদী। প্রথম ম্যাচে কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়ে ২০১৪ বিশ্বকাপে হারের প্রতিশোধ নিয়েছে তারা। এরপরের ম্যাচে শক্তিশালী সেনেগালকে ২-২ গোলে রুখে দিয়ে এই গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে তারা। তাই শেষ ম্যাচে পোল্যান্ডকে হারিয়ে শেষ ষোলো’র টিকেট কাটতে চায় জাপান। আর সেই লক্ষে আগামী ২৮জুন তলানীতে থাকা পোল্যান্ডের মুখোমুখি হবে হোন্ডার দল।

সেনেগাল : জাপানের মতো সেনেগালও সবাইকে চমক দিয়ে প্রথম ম্যাচে পোল্যান্ডকে ২-১ গোলে  হারিয়ে দিয়েছে। আর দ্বিতীয় ম্যাচে জাপানের সাথে ২-২ সমতা করে পরের রাউন্ড নিশ্চিতের পথে। তবে তাদের অন্যতম বাঁধার নাম কলম্বিয়া। আর হামেসের দলকে হারাতে পারলেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়ে যাবে তাদের। তবে হেরে গেরে গেলে বাদ পড়তে হবে, তবে কলম্বিয়ার বিপক্ষে সমতায় খেলা শেষ করতে পারলে দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে ১৬বছর পর বিশ্বকাপে ফেরা দলটি। আর সেই লক্ষে আগামী ২৮জুন কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামবে সেনেগাল।

কলম্বিয়া : হামেস রদ্রিগেজের কলম্বিয়াকে বিশ্বকাপের আগে এই গ্রুপের সবচেয়ে ফেবারিট দল ধরা হতো। কিন্তু প্রথম ম্যাচে জাপানের কাছে ২-১ গোলে হেরে অনেকটাই ব্যাকফুটে ছিল দলটি। তবে দ্বিতীয় ম্যাচে ঠিকই ঘুঁরে দাঁড়িয়েছে তারা,  দ্বিতীয় ম্যাচে পোল্যান্ডকে ৩-০ ব্যবধানে হারিয়ে নকআউট নিশ্চিতের দৌড়ে টিকে রয়েছে তারা। তবে শেষ ম্যাচে সেনেগালকে হারাতে না পারলে তাদের পরের রাউন্ডে যাবার স্বপ্ন শেষ হয়ে যাবে। আর সেই লক্ষে আগামী ২৮জুন সেনেগালের বিপক্ষে মাঠে নামবে তারা।

পোল্যান্ড : ‘এইচ’ গ্রুপের অন্যতম ফেবারিট লেভানডোস্কির পোল্যান্ড প্রথম দুই ম্যাচ হেরে আসর থেকে ছিটকে গেল। তবে বাছাইপর্বে দুর্দান্ত ফর্মে থাকা দলটি মূল পর্বে এসে খেই হারিয়ে ফেলে। দলটির তারকা লেভানডোস্কি নিজের নামের প্রতি সুবিচার করতে পারেনি। তাই নিয়মরক্ষার ম্যাচে জাপানের বিপক্ষে সান্ত্বনার জয় দিয়ে আসর শেষ করতে চায় পোলিশরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − 7 =

shares