টিকে থাকার লড়াই আবাহনীর

এএফসি কাপের ফিরতি ম্যাচে আজ ঘরের মাঠে ঢাকা আবাহনী লিমিটেড মুখোমুখি হচ্ছে ভারতের চেন্নাইয়ান এফসি’র। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা ৭ টায় শুরু হবে ম্যাচটি। অ্যাওয়ে ম্যাচে আবাহনী গত ৩০ এপ্রিল আহমেদাবাদে চেন্নাইয়ান এফসি’র মুখোমুখি হয়েছিল। ওই ম্যাচে চেন্নাইয়ান ১-০ গোলের জয় তুলে নিয়েছিল। এর আগে ১৭ এপ্রিল ঢাকায় খেলে গেছে ভারতের মিনারভা পাঞ্জাব। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর মিনারভার বিপক্ষে ২-২ ব্যবধানে ড্র করেছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগের ছয়বারের চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড।

৩ এপ্রিল এএফসি কাপে নিজেদের প্রথম ম্যাচে নেপালের রাজধানী কাঠমান্ডুতে দেশটির লিগ চ্যাম্পিয়ন মানাং মার্সিয়াংদি ক্লাবকে ১-০ গোলে হারিয়ে টুর্নামেন্টে শুভ সূচনা করেছিল ঢাকা আবাহনী। তিন ম্যাচে আবাহনীর পয়েন্ট ৪। অন্য দিকে চেন্নাইন এএফসি নিজ দেশের ক্লাব মিনারভা পাঞ্জাবের সঙ্গে ড্র করে পরের দুই ম্যাচে হারিয়েছে আবাহনী ও নেপালের দলটিকে। ফলে তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে সবার উপরে আছে চেন্নাইয়ান। তবে আজকের ম্যাচটি দু’দলের জন্যই গুরুত্বপূর্ণ হলেও আবাহনীর জন্য একটু বেশি।

এ ম্যাচ জিততে না পারলে এএফসি কাপে টিকে থাকার কোনো সুযোগই থাকবে না ডাকা আবাহনীর। অন্যদিকে চেন্নাইন হারলেও পড়বে না আবাহনীর মতোই অতটা বিপদে।

ক্লাব পর্যায়ে গত এক মাসে দুইবার দেখা হয়েছে বাংলাদেশ ও ভারতের ফুটবলারদের। এটা নিয়ে তাদের তৃতীয় সাক্ষাত ঘটবে।

২০১৪ সালের ৫ মার্চ সর্বশেষ লড়াই হয়েছিল বাংলাদেশ-ভারতের। ২-২ গোলে ড্র হওয়া সেই ম্যাচের পর গত পাঁচ বছর ফুটবল মাঠে দেখা হয়নি দুই দেশের জাতীয় দলের।

তবে নারী ফুটবল, ক্লাব ও বয়সভিত্তিক টুর্নামেন্টে দুই প্রতিবেশী দেশের দেখা হয়েছে বেশ ক’বার। খেলাটা যে পর্যায়েরই হোক না কেনো মাঠে নামলে সেটা হয়ে যায় দুই দেশের লড়াই। মাঠে ছড়ায় উত্তেজনা। আজ তেমনি এক ম্যাচে আবাহনী ও চেন্নাইন এএফসির আড়ালে লড়াইটা হবে আসলে বাংলাদেশ-ভারতের ফুটবলেরই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 1 =

shares