প্রোটিয়াদের রেকর্ড হারের লজ্জায় ডোবাল শ্রীলঙ্কা

আগের ম্যাচে যুদ্ধ করে জিতলেও শেষ ম্যাচে সাউথ আফ্রিকাকে রেকর্ড হারের লজ্জায় ডুবিয়েছে শ্রীলঙ্কা। পঞ্চম তথা শেষ ওয়ানডে ম্যাচে প্রোটিয়াদের ১৭৮ রানে হারিয়েছে লঙ্কানরা। রানের হারে এটি সাউথ আফ্রিকার তৃতীয় বড় হার। তবে শেষ ম্যাচে হারলেও প্রথম ম্যাচ জেতায় পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-২ ব্যবধানে জিতল সফরকারীরা।

ভাগ্য ভালো ফ্যাফ ডু প্লেসিসের অধীনে ৫ ম্যাচ সিরিজের প্রথম তিন ম্যাচ জিতে নিয়েছিল প্রোটিয়ারা। যে কারণে, শেষ দুই ম্যাচ শ্রীলঙ্কা জিতলেও সিরিজটা ৩-২ ব্যবধানে জিতে নিলো দক্ষিণ আফ্রিকা।

তৃতীয় ম্যাচে ইনজুরির শিকার হয়ে দল থেকে ছিটকে যান ডু প্লেসিস। তার পরিবর্তে বাকি দুই ওয়ানডের জন্য নেতৃত্বভার তুলে দেয়া হয় কুইন্টন ডি ককের কাঁধে। কিন্তু কক যে কেমন অধিনায়ক হবেন, সেটা শুরুতেই বোঝা গেলো তার শোচনীয় পরাজয়ের মধ্য দিয়ে।

টস জিতে প্রথম ব্যাট করে ৮ উইকেটে ২৯৯ রান করে শ্রীলঙ্কা। দলের হয়ে সর্বোচ্চ ৯৭ রান করে অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। ৩ রানের আপেক্ষ নিয়ে অপরাজিত থাকেন লঙ্কান কাপ্তান। এছাড়া নিরোশান ডিকভেল্লা ৪৩ ও কুশাল মেন্ডিস করেন ৩৮ রান।

সাউথ আফ্রিকার হয়ে দুটি করে উইকেট নেন মুলডার ও ফাঙ্গিয়াসো। ৩০০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরু থেকেই পিছিয়ে থাকে সাউথ আফ্রিকা। প্রয়োজনের সঙ্গে  তাল মিলিয়ে একবারের জন্যেও চলতে পারেনি তারা।

লঙ্কান স্পিন ঘূর্ণির সামনে মাত্র ১২১ রানেই গুটিয়ে যায় প্রোটিয়ারা। দলের হয়ে সর্বোচ্চ ৫৪ রান করেন কুইন টিন ডি কক। দুই অঙ্কের ঘর ছোঁয়া অন্যদের মধ্য আছেন কেবল মার্করাম ২০, ডুমিনি ১২ ও রাবাদা ১২।

একাই ৬ উইকেট নিয়ে সাউথ আফ্রিকার কোমড় ভেঙেছেন আকিলা ধনঞ্জয়া। ২৯ রানে ৬ উইকেট নেন তিনি। এছাড়া কুমারা ২টি ও লাকমাল নেন একটি উইকেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one − one =

shares