বেলকে পেয়েই শেষ রক্ষা রিয়ালের

জিদানের অধীনে বেলের ভবিষ্যৎ ছিল না—সেটি পারফরম্যান্স দিয়ে পাল্টে দিচ্ছেন ওয়েলস উইঙ্গার। কিন্তু রিয়ালের বিবর্ণ বর্তমান তাতে বদলাচ্ছে না। নতুন মৌসুমে তারা ধুঁকছেই। লিগের তৃতীয় ম্যাচে পরশু করেছে দ্বিতীয় ড্র; ৫ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচ নম্বরে পড়ে ছিল। সেটি আরো খারাপ হতে পারত বেল-বীরত্ব ছাড়া। ম্যাচের দ্বাদশ মিনিটে পিছিয়ে পড়ে রিয়াল। বিরতির ঠিক আগে আগে দারুণ এক টিমগোলে সমতায় ফেরান বেল। ৭৪তম মিনিটে ম্যাক্সি গোমেসের গোলে হয় হারার উপক্রম। ৮৬তম মিনিটে প্রথম পোস্ট দিয়ে দুর্দান্ত এক গোলে বেল আবার আশা জোগান জিদানের দলকে। তা শেষ হয়েছে হতাশায়; জোড়া গোলদাতার লাল কার্ডে এবং রিয়ালের জিততে না পারায়।

গত মার্চে রিয়াল কোচের দায়িত্বে ফেরার পর ১৪ ম্যাচের মধ্যে মাত্র ছয়টিতে জিতেছেন জিদান। পরশুর ড্রয়ের পর ওই ফরাসি কিংবদন্তির কণ্ঠে রক্ষণকে আরো মজবুত করার তাগিদ, ‘আমাদের রক্ষণভাগের উন্নতি করতে হবে। জানি যে, আমরা গোলের সুযোগ তৈরি করতে সক্ষম। আজও পিছিয়ে পড়ার পর ইতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছি; না হারাটা ছিল গুরুত্বপূর্ণ। আর গ্যারেথের গোলগুলো নিয়ে আমি সন্তুষ্ট।’ লাল কার্ড নিয়ে যে নন, সেটি জিদানের না বললেও চলছে।

শহরের আরেক ক্লাব আতলেতিকা মাদ্রিদের কোচ ডিয়েগো সিমিওনে নিশ্চয়ই ভীষণ সন্তুষ্ট। লা লিগার নতুন মৌসুমে তাঁর ক্লাব ধরে রেখেছে শতভাগ জয়ের রেকর্ড। পরশু এইবারকে হারিয়েছে ৩-২ গোলে। বিশেষত ১৯ মিনিটের মধ্যে দুই গোলে পিছিয়ে পড়ার পর জোয়াও ফেলিক্স, ভিতোলো ও থমাসের গোলে জেতার পর। লিগের একমাত্র দল হিসেবে তিন খেলার তিনটিতেই জিতল আতলেতিকো।

ইংলিশ প্রিমিয়ার লিগের শুরুর সপ্তাহগুলোতেই যেন শিরোপা লড়াই নিজেদের মধ্যে করে নিয়েছে লিভারপুল ও ম্যানচেস্টার সিটি। সম্ভাব্য হুমকি হতে পারত, এমন দুই দল আর্সেনাল ও টটেনহাম নিজেদের মধ্যে পয়েন্ট ভাগাভাগি করে পিছিয়ে পড়েছে আরো। পরশু এই লন্ডন-ডার্বি ড্র হয়েছে ২-২ গোলে।

ক্রিস্তিয়ান ইয়েরিকসেন ও হ্যারি কেনের গোলে টটেনহাম এগিয়ে গিয়েছিল ২-০ গোলে। আগের সপ্তাহে নিউক্যাসলের কাছে হারের দুঃস্বপ্ন পেছনে ফেলে রাজসিক প্রত্যাবর্তনের স্বপ্নই তখন দেখছিলেন কোচ মাউরিসিও পচেত্তিনো। কিন্তু আলেসান্দ্রে লাকাসেত ও পিয়েরি-এমেরিক অবামেয়াংয়ের গোলে ড্র আদায় করে নেয় আর্সেনাল। তবু সন্তুষ্ট টটেনহাম কোচ পচেত্তিনো, ‘নিউক্যাসলের বিপক্ষে হারের পরের বিষণ্নতা কাটিয়েছি আমরা। নিজেদের সামর্থ্য অনুযায়ী পারফরম করতে শুরু করেছি, যেটি গত তিন ম্যাচে অনুপস্থিত ছিল।’ এই ড্রয়ের পর চার খেলায় ৭ পয়েন্ট আর্সেনালের; ৫ পয়েন্ট টটেনহামের।

এদিকে ইংল্যান্ড থেকে ইতালি যাওয়ার পর আবার গোলের সঙ্গে সখ্য রোমেলু লুকাকুর। ইন্টার মিলানের হয়ে লিগের টানা দ্বিতীয় ম্যাচে গোল করলেন। ক্যালিয়ারির বিপক্ষে ২-১ গোলে জিতে লিগের নতুন মৌসুমের টানা দুটি ম্যাচই জিতল ইন্টার। লািসও-রোমার খেলাটি শেষ হয়েছে ১-১ ড্রয়ে। এএফপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + five =

shares