রাজশাহী কিংসের নতুন কোচ ল্যান্স ক্লুজনার

বিপিএলের ষষ্ঠ আসর মাঠে গড়ানোর কথা ছিল চলতি বছরের অক্টোবর -নভেম্বরে । তবে জাতীয় সংসদ নির্বাচনের কথা মাথায় রেখে তা পিছিয়ে আগামী বছরের জানুয়ারিতে নেয়া হয়েছে। সময় পেছালো নিজেদের ঘর গোছাতে দেরি করছেনা বিপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলো। এ যেমন বিপিএল শুরু ৩ মাস আগে নতুন কোচ এনেছে রাজশাহী কিংস। বিপিএল এর আসন্ন আসরের জন্য দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা ক্রিকেটার ল্যান্স ক্লুজনারকে নিয়োগ দিল রাজশাহী কিংস।

এর আগে ফ্র্যাঞ্চাইজিটির প্রধান কোচের দায়িত্বে ছিলেন ড্যানিয়েল ভেট্টরি। এবারও তার অধীনেই খেলার কথা ছিল রাজশাহীর।আগামী বছরের ৫ জানুয়ারি শুরু হয়ে ১৭ ফেব্রুয়ারি শেষ হবে বিপিএলের ষষ্ঠ আসর। প্রায় একই সময়ে চলবে অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টুয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশ লিগ। রাজশাহীর পাশাপাশি একইসঙ্গে বিগ ব্যাশের দল ব্রিসবেন হিটের কোচ হওয়ায় ভেট্টরি বেছে নিয়েছেন অস্ট্রেলিয়ান দলটিকেই।

কারণ দলটির সঙ্গে লম্বা সময় ধরে চুক্তিতে আছেন সাবেক কিউই অলরাউন্ডার।‘ভেট্টরি আমাদের সঙ্গে এভাবেই চুক্তি করেছিল যে, বিপিএল আর বিগ ব্যাশের সময়সূচি যদি একই সময়ে পরে যায় তাহলে তাকে বিপিএলে পাওয়া যাবে না। কারণ বিগ ব্যাশের সঙ্গে সে বেশ লম্বা একটা সময় ধরে চুক্তিভুক্ত।’ -ক্রিকইনফো এমনটাই জানিয়েছেন রাজশাহী কিংসের প্রধান নির্বাহী তাহমিদ হক।

ভেট্টরির বদলি হিসেবেই ৪৭ বছর বয়সী ক্লুজনারের নাম ঘোষণা করেছে রাজশাহী কিংস। জাতীয় দলের জার্সি গায়ে ৪৯টি টেস্ট ও ১৭১টি ওয়ানডে খেলা এই ক্লুজনারের ঝুলিতে রয়েছে পাঁচ হাজারেরও বেশি রান ও আড়াইশরও বেশি উইকেট।৬ সেপ্টেম্বর, বৃহস্পতিবার রাতে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে বিষয়টি নিশ্চিত করেছে রাজশাহী কিংস।

ক্লুজনারের ছবি পোস্ট করে রাজশাহী কিংসের পেজে লেখা হয়েছে, ‘ল্যান্স “দ্য জুলু” ক্লুজনারকে বিপিএলের আসন্ন আসরের জন্য প্রধান কোচ হিসেবে উপস্থাপন করে গর্বিত রাজশাহী কিংস।

নিজের সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার ক্লুজনার বিখ্যাত ছিলেন তার মারমুখী ব্যাটিংয়ের জন্য। একই সঙ্গে ব্যাট ও বল হাতে দুর্দান্ত ফিনিশিংয়ের দারুণ সক্ষমতাও ছিল তার। এর আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বোলিং কোচ হিসেবে বিসিবির পছন্দ ছিল এই ক্লুজনার।

অবশ্য সে সময় জিম্বাবুয়ে ক্রিকেট দলের ব্যাটিং কোচের দায়িত্ব নেন তিনি। এ ছাড়া দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটের দল ডলফিন এবং লাইকা কোভাই কিংসের দায়িত্ব পালন করেছেন ক্লুজনার। এই জুলুই বিপিএলের আগামী আসরে রাজশাহীর তরুণ ও অভিজ্ঞ খেলোয়াড়দের গুরুদায়িত্বে থাকবেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + 19 =

shares