৩৫ জনের দলে নেই সোহান

৩৫ জনের দলে না থাকার প্রসঙ্গ তুলতেই কাল সংবাদমাধ্যমের সামনে সে হতাশা ব্যক্তও করেছেন নুরুল হাসান

একজন মানুষ হিসেবে এ ক্ষেত্রে নিজেকে অনুপ্রাণিত করা অনেক কঠিন হয়ে যায়। আমি খারাপও করছিলাম না। এর পরও যখন ৩৫ জনের দলে থাকবেন না, তখন নিজের কাছে খারাপ লাগবেই।

নুরুল হাসান, উইকেট কিপার ব্যাটসম্যান

যদিও পেশাদার ক্রিকেটারের পক্ষে এ রকম হতাশা পুষে সামনে এগোনো কঠিন। তাই পরক্ষণেই নিজেকে সামলে নিয়ে নুরুল বলেন, ‘সব সময়ই নিজেকে অনুপ্রাণিত করার চেষ্টা করি। তবে সবচেয়ে বড় কথা হলো, উঁচু দরের খেলোয়াড় হতে হলে মানসিক দিক থেকে অনেক শক্ত হতে হয়। সেদিক থেকে চিন্তা করে এ জিনিসগুলো মাথায় না আনারই চেষ্টা করি।’ ৩৫ জনের দলেও না থাকার ব্যাপারটি ভুলে থাকতে চাওয়া নুরুলের জন্য আপাতত সর্বোচ্চ সুখবরটি দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন

আফগানিস্তানের বিপক্ষে ওকে আমরা খেলাচ্ছি তো।’ খেলাচ্ছেন, তবে সেটি আফগানিস্তানের বিপক্ষে ৫ সেপ্টেম্বর থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হতে যাওয়া একমাত্র টেস্টে নয়। এর আগে ১ ও ২ সেপ্টেম্বর চট্টগ্রামেরই এম এ আজিজ স্টেডিয়ামে দুই দিনের যে প্রস্তুতি ম্যাচটি আছে আফগানদের, সেটিতেই বিসিবি একাদশের হয়ে নুরুল খেলবেন বলে নিশ্চিত করেছেন মিনহাজুল। অনুশীলন শিবিরের দলে না থাকা নিয়ে হতাশার কিছু আছে বলেও মনে করেন না তিনি, ‘দল ৩৫ জনের হলেও অনুশীলন শিবিরে আছে তো ২৪ জন। বাকিরা বিভিন্ন দলের প্রতিনিধিত্ব করছে। ওকেও (নুরুল) আমরা তৈরি রেখেছি আফগানিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলানোর জন্য।

নুরুল হাসান, উইকেট কিপার ব্যাটসম্যান

মুশফিক-লিটনের সঙ্গে আছেন মোহাম্মদ মিঠুনও। তিনিও উইকেটরক্ষণের কাজটি জানেন। এঁদের উপস্থিতিই সম্ভবত নুরুলের পথ রুদ্ধ করে রেখেছে। নির্বাচকদের দৃষ্টি থেকে হারিয়ে যাননি; কিন্তু জাতীয় দলের সীমানায়ও নেই। মিনহাজুলের বক্তব্য থেকে এ রকম উপসংহারে পৌঁছানোই যায়, ‘ও আমাদের দৃষ্টির আড়াল হয়নি। কিন্তু মুশফিক কিপিংয়ে ফিরেছে (দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে)। দলে লিটন-মিঠুনও আছে। কাজেই বর্তমান কাঠামোয় নুরুলের কথা ভাবা কঠিন। কিন্তু খেলা তো আরো আছে।’ খেলা আছে বিসিবি একাদশের। ‘এ’ দলের সফরও আছে সামনে। ৩ টেস্ট, ২ ওয়ানডে এবং ৯টি টি-টোয়েন্টি খেলা নুরুলের জন্য আপাতত ওই পর্যায়ে খেলাই যেন নিয়তি হয়ে থাকছে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − thirteen =

shares